Chernobyl Bangla Subtitle – সকল এপিসোডের বাংলা সাবটাইটেল

Chernobyl Bangla Subtitle – সকল এপিসোডের বাংলা সাবটাইটেল

Your rating: 7
9.3 6 votes

১৯৮৬ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ( বর্তমান ইউক্রেন) এর চেরনোবিল নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের রিয়্যাক্টর বিস্ফোরিত হয়। এর ফলে সেখানে এত ভয়ানকভাবে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে যে, আগামী কয়েক হাজার বছর ধরে সেখানকার বাতাস দূষিত থাকবে বলে ধারণা করা হয়। এ ঘটনার ফলে প্রায় এক কোটির কাছাকাছি মানুষ ক্ষতিগ্রস্থ হয়।

এই ভয়ঙ্কর ঘটনার কারণ, নানা ষড়যন্ত্র এবং তার পেছনের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে এইচবিওর এই পাঁচ পর্বের মিনিসিরিজ। টানটান উত্তেজনাপূর্ণ এই মিনিসিরিজটি দুর্দান্ত মেকিং, অভিনয় এবং সাউন্ডট্র্যাকের কারণে ইতিমধ্যেই মাস্টারপিসের মর্যাদা পেয়ে গেছে এবং এ মুহূর্তে আইএমডিবির শীর্ষে অবস্থান করছে।

 

চেরনোবিল (Chernobyl) : সত্য যখন হররের চেয়েও ভয়ংকর! [টিভি সিরিজ রিভিউ]

১৯৮৬ সালের ২৬ মে, চেরনোবিল, সোভিয়েত রাশিয়া!

মানবসভ্যতা স্বাক্ষী হয়েছিলো এমন এক বিপর্যয়ের যা কেউই দুঃস্বপ্নেও চাইবে না। সেদিন আনাতোলি দিয়াতলোভ এর ইগো আর গোয়ার্তুমির কারনে চেরনোবিল পাওয়ার প্লান্ট এ ঘটে যায় দুনিয়ার অন্যতম ভয়ংকর দুর্ঘটনা Nuclear explosion (পারমানবিক বিষ্পোরন)! তাৎক্ষণিক ভাবে ৩১ জন মানব সন্তান হারিয়ে যান কালের গর্ভে, আগে পরে মিলিয়ে খেসারত দিতে হয় ৯৪ হাজার মানুষকে (পশুপাখি বাদে)। রেডিয়েশনের কারনে ২০ হাজার বছরের জন্যে বসবাসের অনুপোযোগী ঘোষনা করা হয় চেরনোবিল ও তার আশেপাশের শহরগুলিকে। ক্ষতিগ্রস্থ হয় প্রায় ৭০-৮০ লাখ মানুষ! হাজার হাজার মানুষ আক্রান্ত হয়েছিলো ক্যান্সারে। অসংখ্য শিশু জন্ম থেকেই বয়ে আনে রেডিয়েশন ক্যান্সার সহ মরণঘাতী রোগে!

চেরনোবিল এ ঘটে যাওয়া নিউক্লিয়ার বিষ্পোরনটি এতই ভয়াবহ ছিল যে হিরোশিমা ও নাগাশাকিতে ফেলা পারমানবিক বোমার মিলিত রেডিয়েশন থেকে দ্বিগুণ রেডিয়েশন নির্গত হয়েছিলো। আর এই পুরো বিস্ফোরণের জন্যে দায়ী দায়িত্বজ্ঞানহীন, একগুয়ে, জেদি কিছু লোক। যারা জড়িত ছিল প্লান্টের পরিচালনার সাথে!

এই চেরনোবিল নিউক্লিয়ার প্লান্ট এর বিস্ফোরণ এর উপর ভিত্তি করে সম্পুর্ণ সত্য ঘটনা অবলম্বনে HBO তৈরী করেছে ৫ পর্বের মিনিসিরিজ! জনরা হিসেবে “হরর” উল্লেখ করা থাকলে ও এটা প্রচলিত অর্থে কোন হরর সিরিজ না। পুরোপুরি বাস্তবঘটনার উপর ভিত্তি করে বানানো এই সিরিজে কোন টুইস্ট নাই সাসপেন্স নাই, কি হয়েছিলো, কি দেখাবে তার সবই জানা (অন্তত যারা চেরনোবিল নিয়ে স্টাডি করেছেন তাদের কাছে) তারপরেও এই সিরিজের যেভাবে সবকিছু তুলে ধরা হয়েছে, যেভাবে পুরো ব্যাপারটা দেখিয়েছে, যেভাবে ব্যাকগ্রাউন্ড মিউজিকের ব্যাবহার করা হয়েছে, যাকে বলে পুরাই Bone chilling!!

বিশেষত রোমহর্ষক ব্যাকগ্রাউন্ড মিউজিক, টপনচ স্টোরিটেলিং এর মেকিং সবই এতটাই ফার্স্টক্লাস ছিলো, যেন চোখের সামনেই ঘটে যাচ্ছে সব! এতটাই রিয়েলিস্টিক ফিল দিয়েছিলো। চেরনোবিল এর সেই দুর্ঘটনার রাত, আহতদের আহাজারি, ধামাচাপা দেওয়ার জন্যে বুরোক্র্যাটদের প্রচেস্টা, ছাদের উপর থেকে গ্রাফাইট সরানোর জন্যে মানূষদের কাজে লাগানো, সুড়ংগ খোড়ার জন্যে নীরিহ শ্রমিকদের জাহান্নামসম মৃত্যুর মুখে ঠেলে দেওয়া, যারা কিনা জানতোই না তারা মারা যাচ্ছে! দেখার সময় দুঃখ,কস্টে হতাশায় মাথার চুল ছেড়ার উপক্রম হবে। আর পুরো ব্যাপারটা এতটাই হররিফাইক ছিল যে আমি দেখার পর ভাত ও খেতে পারিনি। গলা দিয়ে ভাত নামছিলোই না।

একচুয়ালি জাহান্নাম দেখার জন্যে আমাদের কেয়ামত পর্যন্ত অপেক্ষা করার কোন দরকার নেই, চেরনোবিল দেখলেই টের পাবেন জাহান্নামের স্বাদ কেমন হতে পারে। বস্তুত দুনিয়ার প্রতিটি নিউক্লিয়ার প্লান্ট একেকটা বোম্ব, ঠিকমতো কেয়ার না করলে যা দুনিয়ার বুকে একেকখন্ড জাহান্নামে রূপ নিতে সময় নিবে না!

গট (Game Of Thrones) শেষ হবার পরেই এইছবিও এর এই মিনি সিরিজ ইতোমধ্যেই মাস্টারপিসের তকমা পেয়ে গেছে। রেটিং এ পেছনে ফেলে দিয়েছে সর্বকালের সেরা দুই সিরিজ গেম অব থ্রোনস ও ব্রেকিং ব্যাড কেও!

যদি ও এইসব রেটিং-ফেটিং-কোট-ফোট দিয়ে আসলে এই মিনিসিরিজের ওজন মাপা দুঃসাধ্য, আমার মনে হয় প্রত্যেকেরই উচিত এই সিরিজ দেখা। জোর করে হলেও সবাইকে দেখানো উচিত। যে মানূষ জীবনে কখনোই সিরিজ দেখেনি তার ও উচিত অন্তত চেরনোবিল দেখা!

কেন এত বড় বিষ্পোরণ হলো? বিস্ফোরণ এর পিছনে কারন কি ছিলো? কে দায়ী ছিলো? আর এত মানুষ কেন আক্রান্ত হলো? অনেক অনেক প্রশ্ন আর প্রশ্নের উত্তর এবং ইতিহাস এর এই জঘন্য সত্য ঘটনার সাক্ষী হতে চাইলে চেরনোবিল দেখাটা মাস্ট ওয়াচ!

রিভিউ ক্রেডিটঃ আরভিন আহমেদ

Similar titles

Start-Up Bangla Subtitle – (Seutateueob)
Scam 1992: The Harshad Mehta Story Bangla Subtitle – স্ক্যাম ১৯৯২ঃ দ্যা হারশাদ মেহতা স্টোরি
13 Reasons Why Bangla Subtitle – থার্টিন রিজন্স হোয়াই
Tower of God Bangla Subtitle – টাওয়ার অফ গড বাংলা সাবটাইটেল
The Boss Baby: Back in Business Bangla Subtitle – দ্য বস বেবিঃ ব্যাক ইন বিসনেস বাংলা সাবটাইটেল
MacGyver Bangla Subtitle – ম্যাকগাইভার বাংলা সাবটাইটেইল
When My Love Blooms Bangla Subtitle – হোয়েন মাই লাভ ব্লুমস
Ghoul Bangla Subtitle – ঘৌল বাংলা সাবটাইটেল
What’s Wrong with Secretary Kim Bangla Subtitle – হোয়াট’স রং উইথ সেক্রেটারি কিম বাংলা সাবটাইটেল
Des Bangla Subtitle – দেস
Our Planet Bangla Subtitle – আওয়ার প্ল্যানেট
You Bangla Subtitle

(4) comments

  • Reanজুন 11, 2020জবাব

    ধন্যবাদ এমন অসাধারণ একটা সিরিজের সাবটাইটেল করার জন্য। আপনাদের সাব না থাকলে সিরিজটা দেখাই হতো না।

  • Amiyoজুন 12, 2020জবাব

    আমি যেই 1ম এপিসোড টা ডাউনলোড দিছি তার runtime 1:11 … আর bsub আছে তা 1:03 … কথা মিলছেনা😔😔

    • Bangla Subtitleজুন 13, 2020জবাব

      ভাইয়া রানটাইমের সাথে মিল রেখে মুভি নামালে আর এই সমস্যা টা হত নাহ।

  • আকাশসেপ্টেম্বর 13, 2020জবাব

    ভাইয়া আমি দুই তিন যায়গা থেকে ডাউনলোড করলাম সবার রানটাইম এক কিন্তু আপনাদের সাথে মিলে না। আর আপনাদের ডাউনলোড লিঙ্ক থেকেও তো নামাতে পারছিনা

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published
Website